Jaler opare - 6 books and stories free download online pdf in Bengali

জলের ওপারে - 6

অধ্যায় 6

এটি একটি পরিবর্তিত ঋতু ছিল। খুব শীত ছিল। বফেলোর তাপমাত্রা শূন্যের নীচে চলে গেছে,  ঠিক তেমনই,  যেমন ভারতের ধাপকুয়োয় গ্রামবাসীরা জল আনতে বাঁকা সিঁড়ি দিয়ে ধাপে ধাপে নীচে নেমে যায়। পৃথিবীর গর্ভে যত পা ধসে যাচ্ছে শীতলতা বাড়তে থাকে। নদী-হ্রদ সেখানে বরফের আবরণে আবৃত ছিল। বরফের মার্জিত শুভ্রতা, সবুজ পাতার সুর ফিকে করে দিয়েছে। গাছ অনেক রূপ ধারণ করেছে। আকাশ জল নয়, বরফ দিয়ে পৃথিবীর সেবা করছিল। রাস্তায় খুব কম যাযাবর ছিল। সাহসী পর্যটকরা ঘুরে বেড়াচ্ছিলেন।

রাতের খাবার শেষে, কিন্জান এবং পেরিনা ডেলাকে তার ঘরে পাঠিয়ে একটি ছোট কাগজের ব্যাগ নিয়ে বিছানায় বসে। এই ব্যাগে বিভিন্ন ধরণের পান্না ছিল। এই পান্না পেরিনার খুব প্রিয়। তার মন তাদের গণনা দ্বারা ভরে যায় নি, না তাদের দিকে তাকিয়ে। গত কয়েক দিন ধরে কিন্জান ভাবছিল যে এ জাতীয় মূল্যবান রত্ন ভারত থেকে এনে এখানে ব্যবসায় করা যায়। সে লক্ষ্য করেছে যে এখানকার লোকেরা এই পান্না কেবল পছন্দ করে না, এটির জন্য ভাল দাম দিতেও প্রস্তুত ছিলেন। পেরিনা এটিকে তার শখ বলে অভিহিত করেছিল এবং কিন্জানকে তার ব্যবসায়ের চোখের যোগফল হিসাবে দেখে আনন্দিত হয়েছিল। পেরিনা কেন, কিন্জান নিজেই কী জানত, তার অবচেতনে কোথাও ভারত দেখারও ইচ্ছা ছিল?

জেদ্দা থেকে আসা এক মামার কাছ থেকে তার মায়ের অতীত জীবন সম্পর্কে জানার পরে, সেই পরিবেশের সাথে সে তার সম্পর্কটি যুক্ত করতে সক্ষম হয়েছে। সে তাঁর মা রাস্বীর, রসবানো এবং রসবালার রূপের সাথে পরিচিত হতে আগ্রহী ছিল। কে তাদের নিজস্ব মূল স্পর্শ করতে চায় না? 

হঠাৎ প্রবল বাতাস বইতে শুরু করল। যেন ঝড় আসার আগে উত্তপ্ত ও টকটকে বাতাস। শীত বাড়তে থাকে। কিছুক্ষণ পরে, কিন্জান জানতে পারলো যে নায়াগ্রা জলপ্রপাত ঠান্ডায় জমে গেছে। ভাবতে অবাক লাগছিল যে বিশাল সমুদ্র আকাশ থেকে মাটিতে লাফিয়ে সন্ন্যাসীর মতো বাতাসে সমাধি নিয়েছে। ভারী বৃষ্টির ঝর্ণা হঠাৎ ধীর গতিতে নাচত নাচতে একটি শিলা-পাহাড়ে পরিণত হয়ে উঠেছে। 

সেই রাতে ঘুমের ঘোরে কিন্জান নিজেকে স্কেটিং করতে এবং বেশ কয়েকবার বরফের ঝর্ণা থেকে নেমে আসতে দেখে। সে বাতাসে উড়ছিল আবার হিমশীতল বরফ ঝরনা থেকে নেমে আসছিল। সে বাচ্চার মতো খেলা উপভোগ করছিল।

এমনকি সকালে যখন পেরিনা টেবিলে কফি রেখে, কিন্জানকে ঘুম থেকে ওঠাতে এসেছিল, তখন সে তাকে বিছানা থেকে পিছলে মেঝেতে পড়ে থাকতে দেখল। পেরিনা তাকে এভাবে মাটিতে পড়ে থাকতে দেখে হেসে ফেলল। সে হাসতে থাকল। শীতের রাতের উত্তপ্ত সকাল... এমন হাজারো রাত... হাজারো সকাল... হাজারো স্বপ্ন...হাজার হাজার শুভেচ্ছা...সময়ের তরঙ্গে জীবনের নৌকো খেলছে… এমনকি হাসির এই নেশার ছোঁয়ায় ডেলা জেগে উঠে,  সে ঘর থেকে বেরিয়ে এসে দেখল তার বাবা মেঝেতে শুয়ে আছে,  সেও তার মায়ের সাথে হাসতে লাগল।

এতো মারাত্মক ঝড় বহু বছর ধরে আসে নি। বাফেলোয় এই ঝড়টি কেবল শীতল কাঁটাযুক্ত তীর ছেড়েছে, তবে এটি দেশের অনেক জায়গায় এক বিপর্যয়কর দুর্যোগ ছিল। কাঁপানো সেই রাতে, নায়াগ্রা জলপ্রপাতটি স্থবির হয়ে গেছে বলে মনে হয়েছিল। বরফের ঝড়ের উদ্বিগ্ন গতি বিভিন্ন স্থানে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি ঘটায়। খবরের কাগজে বহু ভাঙা বাড়ির নির্মম চিত্র মানুষ দেখেছিল। অনেক অঞ্চল অন্ধকারে নিমজ্জিত হয়েছিল।

এই ঝড়ের ফলে হাজার হাজার মাইল দূরে মিয়ানমারেও আতঙ্ক দেখা দিয়েছে। লোকেরা জানতে পেরে হতবাক হয়েছিল যে আমেরিকাতে বসবাসরত বিখ্যাত সাধুগণ, যাদের পুরানো মঠটিকে উপাসনার পরিধি হিসাবে দেখে তারা গর্বিত, তারা এই ক্রুদ্ধ বন্যার শিকার হয়েছেন। হিল স্টেশনে নির্মিত সেই আশ্রমের চত্বরটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। এই আশ্রমের বাসিন্দা ‘বাবা’,  যিনি একশ বছরেরও বেশি বয়সী বলে জানা গেছে, তিনি ভাঙা প্রাচীর এবং ছড়িয়ে ছিটিয়ে থাকা আসবাবের মাঝে কোথায় পড়েছিলেন তা সনাক্ত করা যায়নি। ভারত ও মিয়ানমারের পাশাপাশি আমেরিকাও হতাহতের ঘটনায় ব্যাপক ত্রাণ সরবরাহ করেছে। সন্তজি এবং বৃদ্ধ বাবা বেঁচে আছেন না মারা গেছেন, সে নিয়ে জল্পনা ছিল। আশ্রমের বেশিরভাগ সম্পত্তি ক্ষতিগ্রস্ত হয়েছিল এবং এটি দূতাবাসগুলির মাধ্যমে সরকার দখল করে নেয়।

গতকাল অবধি, যে জমি মানুষকে তাদের ভাগ্য বলছিল,  আজ তারা নিজের ভাগ্য নিয়ে চিন্তিত। জলে ডুবন্ত প্রান্তগুলিতে অশ্রু দিয়ে যারা সমর্থন করেছিলেন তাদের মধ্যে নরওয়ের ইমরা, ভার্জিনিয়ার আগাথা, আজারবাইজানের সান্ঝা ও ডেনমার্কের যুবরাজও ছিলেন। যারা বাঁচতে পারেনি তারা তো বাঁচলই না আর যারা বেঁচে গেছে তাঁর কিছুই বাঁচলো না। সমুদ্রের মধ্যে অনেক উঁচু তরঙ্গ উঠেছিল, পরদিন সকালে মাছগুলি গভীর জলে লুকিয়ে রইল, সূর্যের আলো দেখতে পেল না।

মনে হচ্ছিল ঈশ্বর, পৃথিবীর স্টিয়ারিং হুইলে বসে ধুমিয়ে পড়েছে, এবং সংসারের গাড়িটি একটি গভীর গর্তে পড়ে গেছে। কিন্তু, সমস্যা দেখা দিলে যেমন বন মেষপালকরা তাদের রাখালদের বাঁচায়, তেমনি ইশবরের  অনেক দাস এগিয়ে এসে ইশবরের  সাহায্য করলেন। সেই রাতটিরও সকাল হল। কিন্জান এবং পেরিনা সংবাদপত্রের পাতাগুলি স্পর্শ করে অনুতাপ করলো। এবং তারা বহু বছর আগে তাদের হানিমুনের রাতের কথা স্মরণ করে চলেছিল...

তবে শীঘ্রই তাদের সেই মাতাল রাতের স্মৃতি ছেড়ে দিতে হল, কারণ কলেজ থেকে ফিরে এসে মেয়ে ডেলা সামনে দাঁড়িয়ে ছিল। সে কী জানত যে ঝড়ের খবরটি তার বাবা-মা'কে কত আঘাত করেছে? সেই কণ্ঠস্বর তাদের দুজনের ভিতরেই সোহর গাইছিল,  ডেলা এ সম্পর্কে কী করতে পারে? ঝড়ের কারণে অনেক খুশির উদযাপন বাতিল হওয়ার খবর পাওয়া গেছে,  ঠিক তেমনিভাবে কিন্জান এবং পেরিনা তাদের মনে উদয় হওয়া বাগানগুলি বাতিল করে দিয়েছে।

ডেলা যখন নাইজেরিয়ার একটি সংস্থায় চাকরি পেয়েছিল তখন পেরিনা প্রথমে দ্বিধায় পড়েছিল, কিন্তু যখন সে জানতে পেরেছে যে এখানে নিউ জার্সিতে কাজটি করতে হবে, তখন তার উদ্বেগ হ্রাস পায়। তিন মাস পরে ডেলা তাকে দ্বিতীয় স্বস্তি দিল। সে তার সহকর্মী উডেন রোজকে বিয়ে করে একদিন তার সাথে উপস্থিত হল। দিনটি কিন্জান এবং পেরিনার জন্য একটি স্মরণীয় দিন ছিল। সেদিনের সময় তাদের জীবনের পৃষ্ঠে একটি সোনার গল্পও লিখেছিলেন। সময়ের কলম দিয়ে ঘটনা লেখার নামই জীবন।...

তবে কিন্জান ও পেরিনার জীবনে ফুলের আভা ছড়িয়েছিল যখন ডেলা যমজ সন্তানকে জন্ম জন্ম দেয়। সময় কীভাবে কেটে গেল, পেরিনা সেদিনই জানতে পারল যখন উডেন এবং ডেলা তাদের দুই মেয়েকে নিয়ে সত্যিই নাইজেরিয়ায় চলে গেল।

কিন্জান যখনই তার কাজ থেকে বিরতি পেত, পেরিনার সাথে বাচ্চাদের কাছে নাইজেরিয়ায় যাওয়ার পরিকল্পনা শুরু করত। কিন্তু কিন্জান সময় পেয়েও পেত না। সে কখনই বাচ্চাদের কাছে যেতে পারত না, তবে, বাচ্চারা অবশ্যই তাদের কাছে এক-দু'বার এসেছিল। 

এই পরিকল্পনা তৈরি করা আর পূর্ণ না হওয়ার শৃঙ্খলা ভেঙে গেছে যখন একদিন ডেলা এসে তার সন্তানদের পেরিনা এবং কিন্জানের যত্নে ছেড়ে যায়। উডেন এবং ডেলা উভয়েরই তাদের কাজ সম্পর্কে ঘুরতে হয় তাই তারা তাদের দাদু-দিদিমার সাথে বাচ্চাদের ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। কিছুদিন পর দু'জনেই চীনে চলে গেল। চীনে পুরোপুরি স্থানান্তরিত হওয়ার আগে, ডেলা কিন্জানের কাছ থেকে কথা নিয়ে গেল যে তারা অবশ্যই কিছু দিনের জন্য চীনে যাবেন।

একদিন একটা অলৌকিক ঘটনা ঘটল। ডেলা যখন বাফেলোতে বাচ্চাদের এবং মা-বাবার সাথে দেখা করতে এল, সে তার স্যুটকেসটি খুলে, একটি পুরানো ডায়েরি বের করল এবং মূল্যবান উপহার হিসাবে পেরিনাকে দিল। পেরিনা ডায়েরিটি নিয়ে অবাক হয়ে ডেলার দিকে তাকাল। ডেলার মুখ থেকে সেই ডায়েরির গোপন কথা শুনে পেরিনা আনন্দে লাফিয়ে উঠল। এমনকি ডেলা তাকে এবং মেয়েদের উপহার হিসাবে যে পোষাকের প্যাকেট দিয়েছিল তা তার হাথ থেকে পড়ে গেল।

পেরিনা তার ডায়েরিটি নিজের বুকে রেখে কিছুটা নির্জন জায়গায় পালিয়ে গেল,  ঠিক যেমন একজন নববধূ, তার বাপের বাড়িতে তার স্বামীর প্রথম চিঠি পাওয়ার পরে চিঠিটি নিয়ে পালিয়ে যায়। চিঠিতে কী লেখা আছে তা যেন কেউ দেখতে না পায় এবং প্রত্যেকে দেখতে পায় যে চিঠি এসেছে।

ডেলা তাকে বলে যে চীনে সে তার কাজের প্রসঙ্গে একটি ছোট্ট শহরে গিয়েছিল। সেখানে সে একটি অদ্ভুত সেল দেখেছিল। একটি পুরোনো বাড়িতে একজন বৃদ্ধ লোক,  দু-তিন জনের সাথে প্রচুর পুরানো জিনিস নিয়ে বসেছিলেন। তারা একটি সংগ্রহশালা থেকে বিভিন্ন ধরণের জিনিস এনে বিক্রি করছিল। তাতে একটি আশ্রম এবং তার মালিকের ছবিও ছিল। তারা বিশ্বখ্যাত আশ্রমের জিনিস বলেই বিক্রি করছিল। ডেলা সেই জিনিসগুলির মধ্যে এই ডায়েরিটি দেখেছিল।

ডেলা যখন আশ্রমের সংগ্রহশালার সেলে এই সাধারণ ডায়েরিটি তুলে নিয়ে প্রথম পৃষ্ঠটি খুলে দেখেছিল, তখন লেখাটি দেখে অবাক হয়ে গিয়েছিল। একটি সুন্দর সূক্ষ্ম হাতের লেখায় কেউ লিখেছিলেন ‘প্রিয় পেরিনা এবং তার স্বামী কিন্জানের জন্য... যারা তাদের মধুযামিনী ভ্রমণের সময় কিছুটা সময় বের করে এই আশ্রমে বেড়াতে এসেছিলেন… এমরা।’

এটি পড়ার পরে, ডেলার ডায়েরি না কেনার কোনও কারণ ছিল না। সে এটিকে একটি মূল্যবান উপহার হিসাবে কিনে এর একটি শব্দও না পড়ে, পবিত্র কুরআন, বাইবেল বা রামায়ণের মতো শ্রদ্ধার সাথে রাখে। কারণ এটি তার বাবা-মাযর জন্য ছিল, এবং আরও গুরুত্বপূর্ণ এটি তাদের হানিমুন ভ্রমণের সাথে সম্পর্কিত ছিল। 

পেরিনা যখন এটি পড়তে শুরু করেছিল এবং এতটাই মগ্ন ছিল যে তখন তার পরিবারের সম্পর্কে তার কোনও জ্ঞান ছিল না। এমরা লিখেছেন যে তিনি বছরের পর বছর ধরে কিন্জান এবং পেরিনার অপেক্ষায় ছিলেন। তিনি পুরোপুরি আশা করেছিলেন যে একদিন তারা অবশ্যাই আসবে। কিন্জানকে তো সন্তজি আসতে বলেছিলেন এবং বলেছিলেন যে চতুর্থ দর্শন শেষে তিনি তার প্রশ্নের উত্তর দেবেন। তাই তিনি তাদের জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু তারা যখন দীর্ঘদিন পরেও আসেনি, তিনি বরং চিন্তিত হয়ে পড়েছিলেন যে তাদের সাথে কোনও খারাপ কিছু ঘটেনি তো? 

এমরা লিখেছেন যে পরবর্তীকালে তিনি কেবল পেরিনার প্রয়োজনে আশ্রমের সমস্ত নিয়ম ভঙ্গ করে বাবার সাথে দেখা করেছিলেন। সর্বদা উলঙ্গ অবস্থায় থাকা বাবার সাথে দেখা করার নিষেধাজ্ঞা সত্ত্বেও তাঁর সাথে দেখা করতে গিয়ে তাকে কী শাস্তির মুখোমুখি হতে হয়েছিল তাও প্রকাশ করেছিলেন। এমরা তাকে মাত্র দুটি প্রশ্ন জিজ্ঞাসা করেছিল। প্রথমত, কেন ও কীভাবে তিনি কিন্জানের পকেট থেকে মরা মাছ বের করেছিলেন? দ্বিতীয়ত, কিন্জান কে দেখে তিনি কেন “পান্না-পান্না” বলে চিৎকার করেছিলেন?

বাবা মাথা নেড়ে তাঁর দুটি প্রশ্নের উত্তর দিতে রাজি হলেন। এমরা এতে খুব খুশি হয়েছিলেন। তিনি নিশ্চিন্ত যে এই তথ্য দিয়ে তিনি তার অতিথিদের সহায়তা করতে সক্ষম হবেন। কয়েক মাস পরে, তাদের সেখানে না আসার কারণে এমরা কিছুটা হতাশ হয়েছিলেন। তারপরে খেয়াল হলো যে তিনি সমস্ত তথ্য লিখিতভাবে রাখবেন যাতে এটি দীর্ঘ সময় পরেও নিরাপদ থাকে এবং যখনই তাদের ঠিকানা পাওয়া যায় তখন তিনি তাদের কাছে পৌঁছাতে পারেন। ইমরা তার ডায়রির শেষ পৃষ্ঠায়ও প্রকাশ করেছিলেন যে কেন তিনি এই সব করছেন। পেরিনা বা কিন্জানের সাথে তাঁর স্নেহের কারণ কী?

এমরা লিখেছেন যে বাবা তাঁর প্রশ্নের উত্তর দেওয়ার জন্য তার সামনে একটি অস্বাভাবিক শর্ত রেখেছিলেন। তিনি বলেছিলেন যে তার সমস্ত শক্তি দিয়ে তাকে চামড়ার চাবুক দিয়ে আঘাত করতে হবে। রক্তক্ষরণ না হওয়া পর্যন্ত বাবার পুরো শরীরকে অবশ্যই মারতে হবে। বাবা খুব স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন যে যদি তা না করতে পারেন তবে তার প্রশ্নের সঠিক উত্তর পাবেন না। বাবা এমরার এই অনুরোধও অস্বীকৃত করেছিলেন যে তিনি তাকে চামড়ার চাবুক দিয়ে আঘাত করার জন্য কোনও আশ্রম কর্মীর সাহায্য নিতে পারেন। 

অন্য কোনও বিকল্প না থাকায় এমরাকে বাবার শর্তটি মেনে নিতে হয়েছিল এবং এতে সম্মতি জানাতে হয়েছিল। তিনি যখন এই শত বছরের ভঙ্গুর, জরাজীর্ণ এবং জ্ঞানী সাধুকে এত নির্মমভাবে আঘাত করার সময় তাঁর চোখে জল ছিল। কিছুক্ষণ পরে,  সেই বৃদ্ধ শরীর থেকে রক্তের স্রোত বইতে লাগলো। এমরার হৃদয় তাকে ক্রমাগত সতর্ক করে দিয়েছিল যেন আজ তার হাতে হত্যা না হয়ে যায়। তবে তিনি বহুবছর এই আশ্রমে ছিলেন এবং বাবার অনেক গৌরবময় কর্মকাণ্ড শুনেছিলেন, তাই বাবার কথা মানতে বাধ্য হয়েছিলেন।

সবচেয়ে বড় কথা হ'ল তিনি কিন্জান এবং পেরিনা সম্পর্কে তাঁর প্রশ্নের সঠিক উত্তর চেয়েছিলেন, যা কেবল বাবার শর্তে সম্মত হলেই পাওয়া যেত। বাবা মুখ খুললেন কিন্তু হঠাৎ করেই ঘটে গেল কিছু অনাকাঙ্খিত ঘটনা। এমরা দেখে অবাক হয়ে গেল যে বাবা এমরার প্রশ্নের উত্তর দিতে মাটিতে বসে পড়তেই তার মুখ অতিপ্রাকৃত আলোর সাথে ঝলমল করতে লাগল। তার শরীরে কোনও আঘাতের চিহ্ন বা রক্তের চিহ্ন নেই। এমরা স্বস্তিতে দীর্ঘশ্বাস ফেলল এবং মনোযোগ দিয়ে শুনতে শুরু করল।

বাবা বললেন, ‘বাতাসে ভাসমান একটা আত্মা গত কয়েকদিন ধরে কিন্জানকে ধরেছিল। এটি একটি ছোট মাছের আকারে ছিল এবং কিন্জানের প্রভামণ্ডল ঘিরে নিজেকে স্থির করে নিয়েছিল; আসলে এটি তাঁর কাছাকাছি থাকার চেষ্টা করছিল।’

এমরা অবাক চোখে বাবার মুখের দিকে তাকালেন। তারপরে সাহস করে তিনি জিজ্ঞাসা করলেন, ‘সেই আত্মা কি কারও ক্ষতি করতে পারে? আসলে, এটা কী ছিল? এটি কি কোনও ভাইরাল সংক্রমণের মতো কারও শরীরে প্রবেশ করে? এটি কোনও বস্তুবাদী ঘটনার সাথে সম্পর্কিত, বা কোনও দুর্ঘটনার সাথে? এটা কি পুনর্জন্মের চেষ্টা ছিল? কেউ কি এমনভাবে চেষ্টা করতে পারেন?’ 

বাবা জোরে হেসে বললেন, ‘এই জীবনটি ছোট, এই সমস্ত বিষয়গুলি জানার দরকার নেই। জীবন যখন কারও জন্য শুরু হয় তখন সে জানে না যে অতীতে সে কী ছিল। তারপরে কী হবে তাও জানে না। কিন্তু… যেমন একটি পাত্র থেকে অন্য পাত্রে জল ঢালার সময় কয়েক ফোঁটা জল মাটিতে পড়ে যায়, তেমনি কিছু আত্মা অস্তিত্বের প্রক্রিয়া চলাকালীন নিয়ন্ত্রকের হাত থেকে পৃথক হয়ে অদৃশ্য হয়ে যায়; ঠিক যেমন কোনও মাছ পাত্র থেকে ঝাঁপিয়ে পড়ে..’

‘আচ্ছা বাবা,  তবে দয়া করে বলুন যে আপনি কিন্জানকে দেখে ‘পান্না- পান্না’ চিৎকার করেছিলেন কেন?’ এমরা জিজ্ঞাসা করলেন।

বাবা বললেন, ‘এই আত্মা যে কিন্জানকে আঁকড়ে ধরে এগিয়ে এসেছিল, এটি আগে আমার চোখের সামনে এসেছিল, তাই আমি তাকে চিনতে পেরেছিলাম। 

এমরা হতবাক। মুখ থেকে একটা শব্দও বের হল না। এ কথা শুনে এমরা ঘামে স্নান করে ফেলল যে বাবা ইতিমধ্যে যেই প্রান বা ‘আত্মা’ কিন্জানের মাধ্যমে দেখেছেন, তিনি তাকে চেনেন। 'পান্না-পান্না'  চিৎকারের গোপনীয়তা প্রকাশের পরে, বাবা এমেরাকে বলেছিলেন যে প্রায় চারশত বছর ধরে এটি একটি বিচরণকারী 'আত্মা' ছিল, যা আবার জীবনের মাঝখানে মানুষের যোনিতে জীবন পাওয়া সত্ত্বেও, শান্ত হতে পারেনি। তাই আবার বিচরণ করতে বাধ্য হয়েছিল।

বাবা বললেন, ‘একজন মানুষ তার পরিবার, তার বর্ণ, তার ধর্ম বা সমাজের প্রতি যত বেশি আবেগ অনুভব করে ততই সে দয়ার পাত্র। সে নিজেকে একটি সম্মিলিত পরিচয় হিসাবে বোঝে তবে তার জীবনচক্রে কী ঘটে তা জানে না। তার নিজের সৃষ্টির কারণ এবং প্রক্রিয়া বোঝার তার কাছে কোনও প্রমাণ নেই। তবুও সে তার শারীরিক উপস্থিতিকে একটি শেষ হিসাবে বিবেচনা করে এবং সারা জীবন বিভ্রান্ত হয়।

বাবা আরও বললেন, ‘অনেক বছর আগে এই ‘আত্মা’ একজন মহিলা হয়ে জন্মগ্রহণ করেছিলেন এবং একজন শাসকের প্রাসাদে দাসী হয়ে জীবনযাপন করছিলেন। তার নাম ছিল পান্না। একদিন কিছু রাজনৈতিক অস্থিরতার কারণে এক নির্মম ও নিষ্ঠুর শাসক একটি শিশুকে হত্যা করার জন্য হাতে টানা তরোয়াল নিয়ে প্রাসাদে প্রবেশ করেছিলেন, যেখানে এই মহিলাকে দাসী হিসাবে রাখা হয়েছিল। রাজ্যের ভবিষ্যতের রাজা যিনি সবেমাত্র একটি শিশু ছিলেন এবং এই দাসীর দেখাশুনায় ছিলেন। পৈশাচিক মনোভাবের সেই আক্রমণকারী শাসক ভবিষ্যতের রাজাকে হত্যা করার চেষ্টা করেছিল। শাসক মানুষ যেভাবে বর্বরতা দ্বারা আধিপত্য পেয়েছিল, তেমনি দাসীটির স্নেহও তার অন্তরে ভবিষ্যতের রাজার প্রতি ভালবাসা অন্তর্ভুক্ত করেছিল। 

রাষ্ট্রের প্রতি তার কর্তব্যকে ইতিবাচক আলোকে, এই মহিলা 'ন ভূত ন ভবিষ্যতি’ সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি রাজকুমারকে বাঁশের ঝুড়িতে লুকিয়ে, তাকে বিশ্বাস করে এমন কারও সুরক্ষায় বাইরে পাঠিয়ে দিয়ে, তার নিজের ছেলেকে রাজপুত্রের জায়গায় রেখেছিলেন। ফলস্বরূপ, হিংস্র খলনায়কের তরোয়াল দিয়ে এই নিষ্পাপ শিশুটিকে বিনা বিচারে হত্যা করা হয়েছিল।’

এই ঘটনা সম্পর্কে কথা বলতে বলতে,  বাবা এমনভাবে কাঁদতে লাগলেন যেন এই অপরাধ ও বিদ্রূপ তাঁর জন্যই ঘটেছে। এমরার মনও খারাপ হয়ে গেল।

বাবা আরও কিছু কথা বললেন, ‘তার পর থেকে মা কেন এই কাজটি করেছিলেন তা নিজেকে বোঝাতে পারেননি। সর্বাধিক শক্তিশালী এবং সবচেয়ে পবিত্র সম্পর্কটি এই দৃষ্টান্তের পরে এখনও গোলকধাঁধির চারপাশে কড়া নাড়ছে। যখন কোনও হরিণী তার বাচ্চাটিকে সিংহের খপ্পর থেকে উদ্ধার করার অসম্ভবের স্বপ্ন দেখে, তখন এই উদাহরণটি তেঁতুলের আকারের জাফরান বর্ণের মাছের মতো ধোঁয়া বের করে মানবতার পরিষ্কার জলকে দূষিত করে তোলে। কোনও পাখি যখন তার ডিম বাঁচাতে কোনও বিষাক্ত সাপকে চ্যালেঞ্জ করার চেষ্টা করে, তখন এই ঘটনাটি অন্ধকার ছড়িয়ে দিয়ে তার মনোবল ভেঙ্গে দেয়।’

এমরার দু'টি প্রশ্নেরই উত্তর বাবা দিয়েছিলেন কিন্তু তার অস্থিরতা থামেনি। বাবা তাকে প্রথমে ধাক্কা দিয়েছিলেন যে আত্মা এখনও অবধি শান্তি পায় নি এবং আরও একটি ধাক্কায় হতবাক করে দিয়েছিলেন, যে কয়েক বছর আগে এই ‘আত্মা’ কিন্জানের মা হয়ে পৃথিবীতে জন্মগ্রহণ করেছিল। 

এই তথ্যটি জানার পরে, এমরার চোখ আরও প্রশস্ত হয় এবং পরের মুহূর্তে তিনি অজ্ঞান হয়ে যান। কিছুক্ষণ পর আশ্রমের আশেপাশের সমস্ত কুকুর এক সাথে কাঁদতে লাগল। হৈচৈ শুনে, প্রধান সাধু খালি পায়ে ভূগর্ভস্থ বাসভবনের দিকে ছুটে গেলেন। আশ্রমের পুরো নিজাম কিছুক্ষণের জন্য উদ্বিগ্ন হয়ে উঠল।

বাবা অস্থির ছিলেন, নিজেকে ভারসাম্য বজায় রাখতে পারছিলেন না। আশ্রম পরিবেশনকারী ব্যক্তিদের বাবা বিড়বিড় করে বললেন, ‘এই আশ্রমের আর অস্তিত্ব থাকবে না। আপনারা সকলেই অন্য কোথাও যান...’ সাধুও সেখানে পৌঁছেছিলেন এবং বাবাকে সামলাতে চেষ্টা করতে গিয়ে তাঁর শেষ কথাটি শুনেছিলেন, ‘আমি জীবনে প্রথমবার কোনও মহিলার সাথে কথা বলে আমার নিয়ম ভঙ্গ করেছি। আমার সাধিত ঐশ্বরিক শক্তি আমাকে ছেড়ে চলে গেছে… আমাকে এখনই ফিরে যেতে হবে ..’ বাবা শান্তভাবে চোখ বন্ধ করে নীচে শুয়ে পড়লেন। তিনি প্রাণ ত্যাগ করলেন। 

অজ্ঞান হয়ে যাওয়ার পরে প্রায় কোমায় পড়ে থাকা এমরা বেশ কয়েকদিন পরে আবার চেতনা ফিরে পান। সেই সময়ের মধ্যে বাবার মৃত্যুর পরে সমস্ত আচার- অনুষ্ঠান করা হয়ে গিয়েছিল। বাবা চলে যাওয়ার পরেই তিনি বুঝতে পারলেন বাবা তার সাথে দেখা করার জন্য জন্য বাবা কী মূল্য দিয়েছিলেন।

এমন কেউ ছিলনা যাকে এমরা বলতে পারেন যে তার আসল নাম ছিল "এমরেল্ড" যা পরে "এমরা" হয়ে যায়। তিনি আরও জানতে পারলেন যে বাবার দেশে ‘এমরেল্ড’ একটি মূল্যবান পাথর, ‘পান্না’ নামে পরিচিত। তিনি জীবনে বহুবার বিবাহ করেছেন, কখনও কখনও এমনকি সন্তান জন্মগ্রহণ করেছেন, তবে তাঁর স্বভাব এবং নিয়তি তাঁকে প্রতিবারই একা ফেলে রেখেছিল। এই সত্যটি তিনি মনে মনে লুকিয়ে রেখে ত্যাগের পথে চলে আসেন এবং একদিন সে সব ছেড়ে বৈরাগন হন।

এমরার সেই পুরানো ডায়েরিটি পড়ার পরে পেরিনা কমপক্ষে একবার ইমরার সাথে দেখা করতে চেয়েছিল। কিন্তু, এতদিন পরও এমরা বেঁচে আছেন কি না তা সে জানত না। তিনি এখনও বেঁচে থাকলে তিনি কোথায়?

মৃত্যুর আগে বাবা বলেছিল আশ্রম খুব শীঘ্রই ধ্বংস হয়ে যাবে, জানতে পেরে পেরিনা হতবাক হয়েছিল। সে যখন কিন্জানকে ডায়েরি এবং আশ্রমের কথা জানাল, তখন কিন্জানও খুব বিচলিত হয়েছিল এবং ভেবেছিল যে তার অন্তত একবার বাবাকে দেখা করতে যাওয়া উচিত ছিল। তবে অতীত আর কখনও ফিরে আসে না, কেবল এর স্মৃতিই ফিরিয়ে আনা যায়। 

এই ডায়েরিটি পড়ার একটি প্রভাব পেরিনার উপর পড়েছিল। সে সবসময় ডেলার মেয়েদের চোখের সামনে রাখে। বাবার কোনও মহিলার সাথে কখনও কথা না বলার দৃষ্টান্ত, পেরিনার মনে ডেলা এবং দুই কন্যার প্রতি এক গভীর স্নেহ জাগিয়ে তোলে। এমরার ডায়েরি পড়ার পরে পেরিনা নিজের মধ্যে এক বিশাল পরিবর্তন অনুভব করে। তার মনে ধোঁয়ার মতো অনেক প্রশ্ন উঠতে লাগল। তার জীবন বদলে যেতে লাগল। এখন সে বেশিরভাগ সময় ব্যয় করে বিভিন্ন বই পড়তে।

যে প্রশ্নটি তাকে সবচেয়ে বেশি উদ্বেগ করেছিল তা হ'ল কীভাবে একজন সিদ্ধ পুরুষ নিজেকে মহিলাদের থেকে দূরে রেখে ইশ্বরত্ব অর্জন করতে পারেন। তিনি কি এই মুহূর্তটি ভুলে যেতে পারেন যখন তিনি এই পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন?  কোনও মহিলার সাহায্য ছাড়াই এই পৃথিবীতে আসার কোনও উপায় আছে কি? এই পৃথিবীতে যারা আসেন তারা কীভাবে সেই মহিলার দেহটিকে অগ্রাহ্য করতে পারেন, যার গর্ভে তাদের নিজের দেহটি তৈরি হয়েছিল এবং যারা তাদের এই পৃথিবীতে আনার জন্য প্রচণ্ড যন্ত্রণা সহ্য করেছিলেন? এটা কি ভণ্ডামি নয়? ইশ্বরত্ব অর্জনের জন্য কোন ইশ্বর নিজেকে স্ত্রী থেকে দূরে রাখার শর্ত রাখেন? কোনও দেশ বা সমাজে কি এমন ইশ্বর আছেন যিনি দাবী করতে পারেন যে নারীর ভূমিকা ছাড়াই বিশ্ব পরিচালিত করা যায়?

ডেলা অবাক হয় যে মায়ের বেশিরভাগ সময় এখন শহরের লাইব্রেরিতে ব্যয় হয়। মা পেরিনা নিয়মিত লাইব্রেরিতে যায়, বাজারেও তাকে পোশাক এবং গহনার দোকানের তুলনায় বইয়ের দোকানে বেশি দেখা যায়। ডেলার দুটি মেয়ে, সানা এবং সিলভা তাদের দিদিমার পরিবর্তনকে খুব গুরুত্ব সহকারে নিয়েছিল তাই ডেলা নিশ্চিন্ত যে তার কন্যাদের কেরিয়ার নিরাপদ হাতে রয়েছে। মা ও কন্যাদের সাথে কিছু সময় কাটিয়ে সে চীন ফিরে এসেছিল।

আবিষ্কার এবং গবেষণার প্রতি আরও আগ্রহী হওয়ার কারণে কিন্জানের সব ধরণের জিনিস সংগ্রহ করার আবেশ ধীরে ধীরে একটি ব্যবসায় পরিণত হয়েছে। পেরিনার নতুন শখ, সেই জিনিসগুলির সংগ্রহে পুরানো বইগুলিও জুড়েছে। পেরিনা ও কিন্জান কী খুঁজছিল তা কেউ জানত না। কৈশোর পেরিয়ে যৌবনের দোরগোড়ায় এসে সানা এবং সিলভাও এই বৃদ্ধ দম্পতির সাথে বন্ধুত্বপূর্ণ হয়েছিল।

পেরিনা এবার কিন্জানের ব্যবসায়ের দায়িত্ব নিয়েছে। কারণ কিন্জান এখন খুব বেশি বাইরে যান না। পেরিনা কেবল তার কৌতূহল নিয়েই ব্যস্ত ছিল না, বরং সে বাহিরেও বেশি যায়। সে এমন দেশে নারীদের জন্য কাজ করতে আগ্রহী যেখানে লোকেরা নারীর প্রতি সংকীর্ণ। যেসব দেশের নেতা এবং পরামর্শদাতারা  নারীর অস্তিত্ব শেষ করার চেষ্টা করছেন বা নারীদের পিছিয়ে রাখার চেষ্টা করছেন, তাদের কাছ থেকে কমপক্ষে জানতে হবে যে তাদের কাছে  বিকল্প জীবনের পথটি কী?  জীবনের বিকল্প কি? যারা কোনও মহিলার জন্মের আগেই তাকে ধ্বংস করার ষড়যন্ত্র করছেন, তাদের কাছ থেকে ভবিষ্যতের সমাজের একটি ব্লু প্রিন্ট নেওয়া উচিত।

কিন্তু পেরিনার পরিকল্পনা কার্যকর হয়নি, কারণ তার চিন্তাভাবনাগুলি কেবল তাকে মন্থন করেছিল। চিন্তা যখন পরিপক্ক হয়, তখন দেহও তরুণ হয়। বয়স অর্থহীন হয়ে যায়। এই কারণেই ডেলা যখন পেরিনার একটি দীর্ঘ চিঠির মাধ্যমে, শীঘ্রই শুরু হতে চলেছে এমন একটি মিশন সম্পর্কে জানিয়েছে, তখন পেরিনার আনন্দের কোনও সীমা ছিল না। এই খবরটি শুনে সানা ও সিলভা খুব খুশি যে তাদের বাবা-মা চীন থেকে এখানে একটি বিশেষ মিশনে আসছেন, এবং দীর্ঘদিন আমেরিকাতে থাকবেন। কিন্জানের চোখে জল ছিল, কেবল তার কন্যা ফিরে আসার কারণে নয়, কারণ তাঁর জীবনের বন্ধ বইয়ের পৃষ্ঠাগুলি খুলতে ব্যস্ত হয়ে উঠেছিল।

শেয়ারড

NEW REALESED