Jaler opare - 7 books and stories free download online pdf in Bengali

জলের ওপারে - 7

সাত

 

সানা ও সিলভা দুজনেই খুব উত্সাহী ছিল। তাদের মন তাদের বয়সের চেয়ে এগিয়ে ছিল। তবে পড়ার চেয়েও বেশী তাদের ইচ্ছা ছিল, বিশ্বকে দেখা। যখনই তারা ঘোরাঘুরি করার সুযোগ পায়, ছাড়ে না। দুজনেরই প্রথম পছন্দ ছিল জল। নদী, সমুদ্র, পুকুর এবং হ্রদ তাদের প্রিয় জায়গা। গত শনিবার এশিয়া থেকে আসা পপ-স্টারের লাইভ শো দেখার পর থেকে তাদেরকে বেশ কয়েকবার চাপা স্বরে গান করতে শোনা গিয়েছিল।

“কখনও পাথরে জল, কখনও মাটিতে জল...

কখনও আকাশে জল, কখনও পৃথিবীতে জল...

দুরে পৃথিবীর তলদেশে, একটু তৃষ্ণা লুকিয়ে আছে,

সবার নজর বাঁচিয়ে জল সেখানেই যায়..”

সত্যিই জলের অস্থিরতাও অদ্ভুত,  নৌকা এতে সাঁতার কাটে, এতে ডুবে যায়... সানা ম্যান্ডোলিন বাজাত, সিলভা গুনগুন করে গান গাইত। নিজেকে তরুণ রাখার জন্য বিশ্ব কতগুলি টিপস তৈরি করেছে! যারা পৃথিবী ছেড়ে চলে যায় তারাও বারবার ফিরে আসে। আর কী, সিলভাও রাস্বীর মতো মনের আনন্দে গান করত।

পেরিনা, ডেলার স্বাগতের জন্য প্রস্তুতি নিচ্ছে। এই সুযোগটি বহু বছর পরে এসেছ যে ডেলা স্বামীর সাথে দেশে ফিরে আসবে। কিন্জানের বয়স কমপক্ষে দশ বছর কমে গেছে। সানা এবং সিলভা শেষ বার,  কিশোর বয়সে বাবার সাথে দেখা করেছিল। এখন?  এখন তাদের বাড়ির বাইরে একটি নেম প্লেট ছিল - 'সানা রোজ এন্ড সিলভা রোজ'।

বাড়ির দেয়ালে সন্তানের নেম-প্লেট দেখা বাবার পক্ষে গর্বের বিষয়। পেরিনা বেশ কয়েকবার ডেলার চিঠি পড়েছে। কিন্জান ইতিমধ্যে বাড়ির উঠোনে আরও দুটি ঘর তৈরির কাজ শুরু করেছেন।

বিশ্বজুড়ে বাবা-মায়ের কাছে বাচ্চাদের আগমনের সংবাদ তাদের বিশ্ব আরও ছোট হওয়ার সঙ্কেত। তারা ভাবে আকাশকে যদি আরো কিছুটা উঁচু করে তোলা সম্ভব হত, দিগন্তটি আরও খানিকটা এগিয়ে যেত....সানা এবং সিলভা নতুন ঘরগুলি সাজানোর জন্য এগিয়ে গেল।

যখন তিন প্রজন্ম আশ্রয়ে একসাথে থাকার স্বপ্নকে সাজায়, পরিস্থিতিটি খুব আকর্ষণীয় হয়ে ওঠে। অবশ্যই নতুন প্রজন্ম নিজের জন্য খুব বেশি জায়গা চায় না। তারা ভাবে, এখনও বিশ্বকে দেখতে হবে, কোনও খাঁচায় বন্দী হয়ে কেন থাকবে? 

বর্তমান প্রজন্ম মনে করে যে প্রতিটি কাজের আলাদা আলাদা জায়গা থাকা উচিত। নিজের নামে যত বেশি জায়গা থাকবে, তত ভাল। জীবনের শেষ পর্যায়ে বসবাসকারী প্রজন্ম তার বৃত্তটি সঙ্কুচিত হতে দিতে চায় না। তরুণরা এটিকে তাদের আকাঙ্ক্ষা বলে, তবে এটি আসলে তাদের নিঃসঙ্গতার ভয়। তারা বলতে পারেনা, তবে মনে মনে বলে যে নিঃসঙ্গতা যেন আমাদের কাছে না আসে, আমাদের পরে সবকিছু তোমাদের।

তবে কোনও পিতামাতাই তাদের সন্তানদের তাদের পরা, পুরানো পোশাক পরতে দেয় না,  একইভাবে, নতুন প্রজন্ম কোনও বাধ্যবাধকতা না থাকলে তাদের পৈতৃক বাড়ি নিতে চায় না। তরুণ প্রজন্মের নিজস্ব জীবনযাত্রা রয়েছে। তাতে পূর্বপুরুষদের চোখের প্রতিবিম্ব কে চাইবে?  এটি বড়দের প্রতি তাদের অবাধ্যতা নয়, শ্রদ্ধা।

ডেলার আগমনের দিন এগিয়ে আসছে। দুপাশেই উষ্ণ পরিবেশ ছিল। অন্যদিকে, খুব উত্তেজিত ডেলা তার মিশনের প্রস্তুতি সম্পর্কে নতুন নতুন খবর দিচ্ছিল। এদিকে তার বাবা-মা এবং প্রিয় কন্যারা দিনগুলি গণনা করে তার আগমনের জন্য প্রস্তুতি নিচ্ছিল। এদিকে তার বাবা-মা এবং প্রিয় কন্যারা দিন দিন তার আগমনের জন্য প্রস্তুত হচ্ছিল। কিন্জান এবং পেরিনার কাজ ছিল ডেলা, তার স্বামী এবং বন্ধুবান্ধবদের জন্য খুব আরামদায়ক থাকার ব্যবস্থা করা এবং সানা ও সিলভা তাদের থাকার জায়গাতে সজ্জা এবং মর্যাদাপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য দায়বদ্ধ ছিল। অন্তত পক্ষে ডেলা দম্পতি প্রথমবার তাদের বন্ধুদের সাথে দূর দেশ থেকে আসছিল।

সেই সময়ে ডেলা যে লোকদের সাথে কাজ করছিল তারা ছিলেন কর্তব্যশীল এবং পরিশ্রমী চীনা বন্ধুরা। আজকাল তারা অনেকগুলি নতুন পণ্য তৈরি করে এবং তাদের বাজারগুলি খুঁজতে অন্যান্য দেশে তাদের প্রদর্শন করে। তার সংস্থা খুব অল্প সময়েই অনেক উন্নতি করেছে এবং এবং তাদের ভাবনার সীমা ছিল-কেবল আকাশ।

গোপনীয়তা এই জাতীয় প্রতিষ্ঠানের একটি প্রয়োজনীয় শর্ত ছিল। তাদের পরিকল্পনা কোনও প্রচার ছাড়াই গোপন রাখা হয়েছিল। তারা সফল না হওয়া পর্যন্ত তারা কী করছে তা কেউ জানে না। তাদের সিদ্ধান্ত ছিল শিল্পীদের মঞ্চে দেখা উচিত, গ্রিনরুমে নয়। এই কারণেই সানা এবং সিলভা তাদের বাবা-মার আগমনের উদ্দেশ্য জানত না। তারা আসছিল, এটাই যথেষ্ট ছিল।

অন্যদিকে, কিন্জান ও পেরিনার ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছিল। তাঁর পুত্র-পুত্রবধূ আসছে, এটি তাঁর কাছে ছিল একটি উত্সবের মতো। এটি ছিল পুরো বিষয়টি, আগে বা পরে কোনও বিরামচিহ্ন ছিল না।

ভারতীয় বাড়িতে, রান্নাঘরে যখন খির তৈরি করা হয়, তখন সব রকম ড্রায় ফ্রুটস খিরের মধ্যে পড়েছে কিনা সেদিকে পুরোপুরি মনোযোগ দেয় গৃহিণী। কোন উত্সব, সে কি মনে থাকে? কৃষ্ণের জন্মদিন, রামের জন্মদিন, শিবের জন্মদিন ... কেন শুধু ভারতীয় বাড়িতে,  বিশ্বজুড়ে সময়-অসময় অনেক মিষ্টি খাবার তৈরি হয়। বড়দিনে চিনি ছাড়া কেক তো কোনো বাড়িতে খাওয়া হয় না। হালুয়া আটা, ডাল, আলু বা গাজর দিয়ে তৈরি হোক না কেন, মিষ্টিই একমাত্র শর্ত। অতিথিদের ডায়াবেটিস থাকলেও। খাবার অতিথিদের পরিষেবা নয়, এটি হোস্টদের আড়ম্বরপূর্ণ প্রদর্শন।

এই মেলায় কে যাদুকর এবং কে দর্শক তা ভিন্ন বিষয় ছিল। বাফেলো শহরটি অতিথিদের জন্য একটি গন্তব্য তো ছিলই, তাদের দূরবর্তী স্থানে নিয়ে যাওয়ার পরিকল্পনাও ছিল। ডেলা আগেও যখন আসতো, কয়েকদিন পুরো পরিবারের সাথে থাকত। তারপর, সে কয়েকদিনের জন্যই তো আসতো। স্বামীর সাথে এখানে আসার সুযোগ আগে কখনও আসেনি।

এবার এখানে থাকার জন্য তার যথেষ্ট সময় ছিল। বন্ধুদের সাথে আসার কারণে ঘোরাঘুরি করার সুযোগ ছিল। দুই মেয়েকে তাদের পছন্দসই দিন দেওয়ারও সুযোগ পেয়েছিল… শুধু সেই মুহুর্তের অপেক্ষা ছিল, অতিথিদের বিমানটি আমেরিকার মাটিতে কখন নামবে।

উডেন, ডেলা এবং তাদের তিনজন চীনা বন্ধু নিউইয়র্ক বিমানবন্দরে নামল তখন সানা এবং সিলভার চেহারা স্পার্কলারের মতো ঝলকাতে শুরু করে। তারা মরসুমের সর্বাধিক সুন্দর ফুল দিয়ে সাজানো তোড়া দিয়ে অতিথিদের স্বাগত জানালো। দুই মেয়ে সুদর্শন পুরুষের দিকে তাকাল, যে তাদের বাবা ছিল। মায়ের উপস্থিতি, যেমন তারা যেন ভুলেই গেল।

কিছুক্ষণ পরে, সিলভা দুর্দান্ত গাড়িটির স্টিয়ারিংয়ে ছিল, যা বাফালোর দিকে দৌড়চ্ছিল। সাঠ বছর বয়সী ‘হো’, সাতান্ন বছর বয়সী  ‘চুম’ আর একুশ বছর বয়সী ‘ইউবান’, তারা সকলেই চলমান গাড়ির জানালা থেকে, আমেরিকান সৌন্দর্যে দেখে যেন বাচ্চা হয়ে গেছে। ডেলা এবং সানা ক্রমাগত একে অপরের কানে কথা বলছিল। তাদের সময় এবং শব্দ কম ছিল, কথা অনেক বেশি! উডেন ভাবতেই পারছেনা, যে মেয়েকে  সে নরম বিড়ালছানা হিসাবে রেখে গিয়েছিল, সে এখন হুড়মুড় করে গাড়ি চালিয়ে তাদের বাফেলোতে নিয়ে চলেছে। ত্রয়ী অতিথি ফটোগ্রাফির জন্য কিছু সময় ব্যয় করলেন।

পেরিনা ও কিন্জান অতিথিদের যে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন, তা চীন আমেরিকার থেকে বা আমেরিকা চীনে থেকে, কখনও পায়নি। সানা এবং সিলভার মতো বন্ধুরা লাজুক ইউবানের এই সফরটি স্মরণীয় করে তুলেছে।

যেখানে নায়াগ্রা জলপ্রপাত দেখতে দর্শনার্থীরা এসেছিলেন, বাফেলো শহরটি দুটি দলে বিভক্ত ছিল। একদিকে প্রচুর স্থানীয় এবং অন্যদিকে সারা বিশ্ব থেকে পর্যটকরা ছিল। সেই অনুপাতে, বিভিন্ন দেশের লোকেরা নিজের দেশের লোকদের খাবার এবং পানীয় সরবরাহের জন্য তাদের নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠা করেছিল।

মিঃ হো কিন্জানকে বললেন যে তিনি সাংহাইয়ের নিকটবর্তী একটি ছোট্ট শহরে একটি স্টেডিয়ামের মালিক, যেখানে তিনি ছোট বাচ্চাদের খেলাধুলার ইভেন্টের জন্য প্রস্তুত করতেন। ছোট বাচ্চাদের তরুণ খেলোয়াড়দের পরিণত করা কেবল তার শখ নয়, ব্যবসা ছিল। পিতামাতারা নিজের সন্তানদের তাঁর কাছে দিয়ে, তাদের সুবর্ণ ভবিষ্যতের বিষয়ে নিশ্চিন্ত হয়ে যেতেন। বাচ্চাদের শরীরকে স্টিলের মতো করে তুলতে তিনি কোনও ত্রুটি করেননি। তিনি খেলাটিকে একটি মিশনে পরিণত করতেন। তার দক্ষতা এবং ধৈর্য্যের জন্য তিনি প্রচুর অর্থ গ্রহণ করতেন।

মিঃ চুম গেমসের একটি আন্তর্জাতিক ফিনান্সার ছিলেন। ইউবান আন্তর্জাতিক স্তরের একজন সাঁতারু জেনে সানা ও সিলভা খুব খুশি হয়।

এই অতিথিদের সংস্থা কোনও প্রচার ছাড়াই বাচ্চাদের নিয়োগ দেয়, তাদের গোপন স্থানে প্রশিক্ষণ দেয় এবং বড় সাফল্য পেলেই তাদের সামনে আনেন। সমস্ত পরিবার সকল অতিথির সাথে ভালভাবে মিশে গিয়েছিল। দিন যাচ্ছে না, যেন উড়ছে।

কিছু দিনের মধ্যে, ডেলা এবং তার গ্রুপের বন্ধুরা বাফেলোর সমস্ত দর্শনীয় স্থান ঘুরে দেখে নিয়েছে। অতিথিরাও শহরের অনেক জায়গার আকর্ষণীয় ফটোগ্রাফি তৈরি করে তাদের ভ্রমণের স্মৃতিগুলিকে সাজানোর একটি ভাল ব্যবস্থাও করে নিলেন। একদিন কিন্জান ও পেরিনা তাদের হানিমুন ট্রিপের আশ্রমে যাওয়ার কথাও তাদরে বলল। বহু বছর আগে, ভূমিকম্পের ফলে ধ্বংস হয়ে যাওয়া আশ্রমটির কষ্টকর কাহিনীও বলে। ডেলা ঘটনাচক্রে পাওয়া ডায়েরি সম্পর্কে তাদের আগেই জানিয়েছিল।

এক সন্ধ্যায় খাবার শেষে যখন তারা রঙিন ঝলমলে জলপ্রপাতের পাসে বাগানে বসে একটি স্বস্তিদায়ক পরিবেশের আনন্দ উপভোগ করছিল, তখন মৃত্যুর পরে কোনও ব্যক্তি পৃথিবীতে ফিরে, আত্মা হয়ে ঘুরে বেড়াতে পারে কিনা তা নিয়ে প্রচুর বিতর্ক হয়েছিল। এটি বাস্তবতা বা কেবল মস্তিষ্কের উন্মত্ততা, বিভ্রান্তি বা বিনোদন হতে পারে। কিন্জান তখন প্রায় নীরব ছিল। যাইহোক, তিনি জানতে পেরে খুব অবাক হয়েছিলেন যে তাঁর অতিথিদের তূণীরে এমন অভিজ্ঞতার অনেক তীর রয়েছে, যখন তারা এক বা অন্যভাবে মৃত ব্যক্তির উপস্থিতি অনুভব করেন।

চুম বলেছিলেন যে দুর্যোগের সময় এই জাতীয় আত্মারা তাকে সাহায্য করেছিল। তিনি বলেছিলেন যে এই আত্মাগুলি কেবল ভাল প্রবণতা এবং তারা মানুষকে সহায়তা করে। তারা প্রায় বড় এবং দুর্দান্ত মানুষ যারা পৃথিবী ছেড়ে চলে যাওয়ার পরে পৃথিবীতে হস্তক্ষেপ করার ক্ষমতা রাখে। তার এমন অভিজ্ঞতা কখনও হয়নি যে একজন অসহায় বা আহত ব্যক্তিকে মৃত্যুর পরে পৃথিবীতে ঘোরাফেরা করতে দেখা গেছে।

ইউবানের এই কথা শুনে সকলে অবাক হয়েছিল যে সাঁতারের কঠিন দিনগুলিতে বহুবার সে পারলৌকিক শক্তির সাহায্য অনুভব করেছিল। এই সব শোনার পরে সানা এবং সিলভার বলার কিছুই ছিল না। সবার কাছে সবচেয়ে বড় আশ্চর্য হ'ল যে এই পুরো কথোপকথনের সময় উডেন কাছের একটি লনে ঘুমাচ্ছিল এবং সে একটি শব্দও শোনেনি।

ইউবান একটি মজার গল্প বলল। যখন তার বয়স মাত্র চৌদ্দ বছর, একটি গভীর বন্য খালে সাঁতার কাটার সময়, সে জলে কাঁচা ঝোপের মধ্যে আটকা পড়েছিল, এবং দীর্ঘ চিৎকারের পরেও সে কোনও সাহায্য পায়নি। তখন সে দেখতে পেল যে নোংরা জলে একটি বড় মাছ তার দিকে আসছে। তীব্র দাঁত এবং কাঁটাযুক্ত এই মারাত্মক মাছটিকে তার দিকে এগিয়ে আসতে দেখে ইউবান চেঁচিয়ে উঠেছিল। কিন্তু ইউবান স্পষ্ট দেখতে পেল যে এই মাছটি তার কাঁটা দিয়ে ঝোপঝাড়গুলি কেটে দিয়ে এমনভাবে চলে গেল যে তার শরীরে একটি আঁচড়ও লাগেনি। তার বন্ধুরা পরে বলেছিল যে এটি কোনও নিরামিষ মাছ হতে পারে যে ঝোপঝাড় খায়, তবে ইউবানের মন জানত যে ভয়ের মুহুর্তে এই মাছটি তাকে কোনও দেবদূতের চেয়ে কম বলে মনে হয়নি। ইউবান তাও বলল যে মাছের চোখের ছবি এখনও তার মনে রয়েছে।

রাতের খাবার, কফি এবং আড্ডার পরে যখন অতিথিরা ঘুমাতে যান, কিন্জান এবং পেরিনা তাদের ঘরে এসেছে , দুজনেই কিছুটা অস্থির ছিল। তবে কেউ জানত না যে দুজনের অস্বস্তি বিভিন্ন বিষয় নিয়ে।

গত কয়েক দিন ধরে কিন্জান তাঁর অতিথিদের নিয়ে আশ্বস্ত ছিলেন না। প্রথম কয়েক দিন অতিথিদের সাথে খুব সুখে কাটানো হয়েছিল যে তারা উডেন এবং ডেলার সাথে এসেছিলেন, তাদের সংস্থার লোক, তবে পরিচয় বাড়ার সাথে সাথে কিন্জান তাদের সম্পর্কে কিছুটা সন্দেহ করা শুরু করলেন। তাঁর কথায় তিনি অহঙ্কারের গন্ধ পেয়েছিলেন। কিছুটা হিংস্রতা ও সন্দেহ ছিল। কিন্জান অনুভব করেছিলেন যে এই লোকেরা তাকে ক্ষতি করতে পারে। তারা ধীরে ধীরে তাদের কথায় কিন্জানকে অবহেলা করতে শুরু করেছিলেন। যা সবচেয়ে অসহনীয় ছিল তা হ'ল কিন্জানের মেয়েই তাদের সমর্থন করছিল। ডেলাকে ওদের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত দেখে কিন্জান স্বস্তি পান নি। উডেন একজন নিরপেক্ষ মনের স্ব-কেন্দ্রিক মানুষ, এটা তার কোন ব্যাপার না, যে ডেলা উত্সাহীভাবে চীনা বন্ধুদের পরিকল্পনায় জড়িত ছিল, এবং তাদের কথাবার্তায় সমর্থন করছিল।

প্রথমে ইউবানকে সানা বা সিলভার কারও জীবনসঙ্গী হিসাবে দেখার ধারণা কিন্জানের মনে আসতে শুরু করে। যদিও ভবিষ্যতের গর্ভে কী লেখা হয়েছে তা কেউ জানত না। কিন্জান আরও জানতেন যে ডেলাও ইউবানকে পছন্দ করে।

ওদিকে পেরিনা অন্য বিষয় নিয়ে চিন্তিত ছিলেন। তার চিন্তা হলো যে সর্বদা নারীদের আত্মা কেন ঘুরে বেড়ায়? সে কখনও শুনে নি যে কোনও ছেলে বা কোনও পুরুষ মৃত্যুর পরে ঘুরে বেড়াচ্ছে, বেশিরভাগ মেয়েদের আত্মা অতৃপ্ত বলে মনে হয়। তৃপ্তি কে দেয়, এর মানদণ্ড কী, সে কাকে সম্পুর্ন জীবন দেয় কাকে অর্ধজীবন দেয়, যদি কোনও বইয়ে লেখা থাকত, পেরিনা সারা রাত জেগে পড়ত। তবে এই মুহুর্তে এমন কোনও বই ছিল না, তাই পেরিনা ভাবতে শুরু করলো যে সকালে অতিথিদের কী নাস্তা দেওয়া হবে?

সে কিন্জানকে আরও বলল যে কেবল ডেলা নয়, অতিথিরাও তাদের নতুন ঘরগুলি বেশ আকর্ষণীয় এবং আরামদায়ক পেয়েছেন, যার জন্য তারা কিন্জানের প্রশংসা করতে ক্লান্ত হন না। সানা এবং সিলভাও অতিথিদের নিয়ে খুব মুগ্ধ, এবং তাদের দেশ দেখার জন্য আগ্রহী। এবার কিন্জান ভাবলেন যে তিনি তাড়াহুড়ো করে অতিথিদের সম্পর্কে নিজের ধারণা তৈরি করেননি তো?

পরের দিন সকালে, বাগানে চা পান করার সময়, মিঃ হো যখন কিন্জানকে  তার সাথে চীন যেতে আমন্ত্রণ জানালেন তখন কিন্জান অভিভূত হন। এই লৌকিকতা সময়ের অনেক আগেই প্রকাশিত হয়েছে, কিন্জান এটা জানত, এবং মিঃ হো ও।

কিন্জান শুনে হতবাক হয়ে গেলেন যে মিঃ হো ও চুম, কয়েক বছর আগে বিধ্বস্ত হওয়া আশ্রমের ধ্বংসাবশেষ দেখতে, কিছুক্ষণের জন্য গ্রোভ সিটিতে যাবেন। আরও গুরুত্বপূর্ণ বিষয়, উভয় চীনা অতিথিদের কাছে সেই আশ্রম সম্পর্কে কিছু তথ্যচিত্রের খবর ছিল।

সানা এবং সিলবার সঙ্গ পেয়ে, সেই ইউবান তো বিশ্বকে ভুলে গেছে। ঘোরার আসল মজা তারাই উপভোগ করছিল।

অতিথিরা কয়েকদিন বাইরে ছিলেন। তবে ফিরে আসার পরে তীব্র উত্তেজনা দেখা দেয়। পেরিনা এবং ডেলা সম্ভবত বুঝতে পেরেছিল যে কিন্জান অতিথিদের সাথে খুব বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে না এবং তারা একে অপরের সাথে কথা বলা এড়িয়ে যায়। তারা এমনভাবে প্রোগ্রামগুলিও তৈরি করে যাতে কিন্জান নিজের সুবিধা মত তাদের থেকে দূরে থাকার সুযোগ পায়। মাঝেমধ্যে মিঃ হো ও কিন্জানের  কিনজানের মধ্যে পারস্পরিক আলোচনা উত্তেজনা সৃষ্টি করে, বাড়ির সকলেই লক্ষ করেছিল।

হঠাৎ একদিন ডেলা একটি গুরুত্বপূর্ণ কথা বলল। সে বলল যে মিঃ হো এর দেশ থেকে একটি দল এখানে এসেছে, যারা শীঘ্রই একটি বিশেষ নৌকায় বিশ্বখ্যাত নায়াগ্রা জলপ্রপাত অতিক্রম করবেন।

এই খবর শুনে বাড়ির সবাই যখন উত্তেজনায় ভরে উঠল, তখন কিন্জান অনুভব করলেন যেন তাঁর মাথায় বজ্রপাতে আঘাত পেয়েছে। কিন্জান কেবল হতাশ হননি। মনে হচ্ছিল ভিতরে কোথাও কোনও ভূমিকম্প হয়েছে। এই সংবাদটি শোনার পরে তিনি পাগলের মতো উদ্ভট আচরণ শুরু করলেন।

বাড়িতে কেবল পেরিনা ছিলেন, যে  কিন্জানের মেজাজ বুঝতে পারতেন। কিন্ত তাঁরও ধারণা ছিল না যে কিনজান তার ব্যর্থ অভিযানে এতটা হতাশ হয়েছিলেন। এমনকি এত বছর পরেও তিনি কখনই তার স্বপ্নটি ভোলেন নি।

ওদিকে, ডেলা কিন্জানের মানসিক অবস্থা সম্পর্কে কিছুই জানত না। এমনকি সে স্বপ্নেও ভাবতে পারেনা যে, তার পিতা নিজের আকাঙ্ক্ষার উপর এমন একচেটিয়া রাজত্ব করেছিলেন যে দু'প্রজন্ম পেরিয়ে যাওয়ার পরেও তার স্বপ্ন অন্য কারও দ্বারা পূর্ণ হওয়া তাঁর পক্ষে অপ্রীতিকর হবে।

ডেলা এই অদ্ভুত পরিস্থিতিটি মোটেও বুঝতে পারেনি। সে তার বাবা কিন্জানকে তার অতিথিদের প্রচারণার কথা জানিয়ে তাঁর মনকে শান্ত করার চেষ্টা করছিল। সে জানতো যে তার বাবা যৌবনে একজন ক্রীড়াবিদ এবং সৈনিক ছিলেন, অতএব, তিনি এই সাহসী গল্পটিকে সঠিক দৃষ্টিকোণে রেখে খুশি হবেন, এবং তাদের উত্সাহিত করে সাহায্য করবেন। তবে তার বাবা কেন তার প্রচারে আগ্রহী নন তা বোঝা তার পক্ষে মুশকিল।

ডেলা ভাবত, আর কোনও ভাবে বাবাকে খুশি রাখার চেষ্টা করত।

‘বাবা, এ কি বাচ্চাদের মতো আচরণ?’ কিন্জান কে বাচ্চাদের মতো ধমক দিয়ে ডেলা সেই ঘরে পা রাখল, যেখানে হাতে ব্যান্ডটি বেঁধে কিন্জান নিরীহ বাচ্চার মত একটি নার্সিংহোমের বিছানায় বসে ছিলেন। পেরিনা পাশে দাঁড়িয়ে ছিলেন, তিনি ডেলাকে খবর দিয়েছিলেন যে সকালে তর্ক করার সময়, কিন্জান হঠাৎ রেগে গিয়ে তার কব্জিটি একটি ব্লেড দিয়ে কেটে ফেললেন। খুব বেশি রক্তপাত হয়েছে, বাড়ির কেউ ছিলনা, সে কারণেই পেরিনা তত্ক্ষণাত কিন্জানকে এখানে নিয়ে এসেছিলেন।

খবর পেয়ে সানা, সিলভা ও ইউবান সেখানে ছুটে আসে। প্রত্যেকেই ভাবছিল যে এই সব কি কোনও দুর্ঘটনার কারণে ঘটেছে... কিন্জান ও পেরিনার লড়াইয়ের কারণ কী হতে পারে? এর আগে কখনও এরকম কিছু ঘটেছে, ডেলা মেয়েদের কাছ থেকে জানতে চেয়েছিল, যারা নিজেরাই এই অপ্রত্যাশিত ঘটনাটি দেখে অবাক হয়েছিল।

 সানা, সিলভা ও ইউবান চলে যাওয়ার কিছুক্ষণ পরে, পেরিনা ডেলাকে বলে যে কিন্জান তাদের নায়াগ্রা জলপ্রপাত অতিক্রম করার মিশনে সন্তুষ্ট নয়। সন্তুষ্ট হওয়া তো দূরের কথা, তিনি তা সহ্য করতে পারছেন না। এমনকি তিনি আরও বলেছেন যে তারা এই ধারণাটি ছেড়ে না দিলে তিনি বাড়ি ছেড়ে চলে যাবেন। চাইনিজ অতিথিদের তাত্ক্ষণিকভাবে তাদের দেশে ফেরত পাঠাতে চান।

ডেলার পক্ষে এই কথাটি বোমা বিস্ফোরণের মতো শোনাচ্ছিল। সে হতবাক, সে কী ভাবছে এবং কী হতে চলেছে। দীর্ঘশ্বাস ফেলে সে ফুফিয়ে কাঁদতে শুরু করল, হেঁচকি উঠে গেল।

কিন্জান দেয়ালের দিকে মুখ করে, চুপচাপ বিছানায় শুয়েছিলেন। ডেলা পেরিনার দিকে ইশারা করে বলল যতটুকু তার মনে পড়ে, বাবা কে তার স্বপ্ন পূরণ না হবার কারণে হতাশই দেখেছে। সে যেখানেই থাকনা কেন, কখনই ভুলতে পারেনি যে তার বাবা তার ব্যর্থতার কারণে কখনও সুখে জীবন কাটাতে পারেন নি। সে সারা রাত জেগে থাকত আর ভাবত, কীভাবে তার বাবাকে সাহায্য করা যায় এবং তাঁর অসম্পূর্ণ স্বপ্নটি পূরণ করা যায়। লোকেরা বলে যে বাচ্চারা যদি তাদের পিতামাতার অসম্পূর্ণ কাজটি সম্পন্ন করতে পারলে তারা আরও সুখী হয়। কিন্তু এখানে পুরো জিনিসটি বিপরীত হয়েছিল ... ডেলার বেদনাদায়ক কান্না আবার শুরু হল।

কণ্ঠস্বর শুনে একজন নার্স এসে ডেলা সান্ত্বনা দিলেন। পেরিনাও কাঁদতে লাগলেন। কিন্তু নার্স চলে যাওয়ার পরে ডেলা আবার চেঁচিয়ে উঠল, ‘যখন আমি জানতে পেরেছিলাম যে আমি যাদের সাথে কাজ করছি তারা আমার বাবার মিশনটি পূরণ করতে সাহায্য করতে পারে, তখন আমি উডেনকে কেবল সংস্থার হয়ে কাজ করার জন্য রাজি করিয়েছিলাম, এবং সে অনিচ্ছায় আমাদের সমর্থন করতে রাজি হয়েছিল। আমি চুপি চুপি সমস্ত প্রস্তুতি নিয়েছিলাম, সঠিক সময়ে আমি এই সুসংবাদটি দিয়ে বাবাকে খুশি করব, তবে আমি জানতাম না যে মেয়ের এতটা অধিকারও নেই।’ ডেলার কথা আর কান্না থামছেনা, মনে হচ্ছিল যেন কোনও ঝরনা তার পথ খুঁজে পেয়েছে।

বাড়ির পরিবেশ বদলে গেল। অতিথিদের কী বলতে হবে, এবং কিভাবে তাদের থামানো যায় তা ডেলা বুঝতে পারেনি। দীর্ঘদিন ধরে সে নিজেও চেষ্টা করে যাচ্ছিল এবং যাকে সে তার জীবনের উদ্দেশ্য বলে মনে করেছিল, এখন সে কি উপায়ে এ থেকে ফিরে যাবে? তার অতিথিরা কী ভাববে। এই কি আমেরিকান আবেগ এবং পরিকল্পনা!

কিন্জান তার মনের কথা যেভাবেই বলুক না কেন, তিনি একজন অভিজ্ঞ প্রবীণও। তিনি ক্রমাগত উদ্বিগ্ন ছিলেন যে ডেলা যেন তার বন্ধুদের কাছে কোনওভাবেই অপদস্থ না হয়। তাকে এই দ্বিধা থেকে বুদ্ধি সহ সরিয়ে দেওয়া উচিত।

এক রাতে, সবাই ঘুমিয়ে যাওয়ার পরে, কিন্জান স্নেহের সাথে ডেলাকে তার কাছে ডেকে বুঝিয়ে বললেন  যে তিনি কোনও হিংস্রতার কারণে এই মিশনটি বাতিল করতে চান না, তবে তিনি এই বিষয়টি নিয়ে খুব ব্যাপকভাবে চিন্তা করেছেন, এই মিশনটি তার দেশের পক্ষে মর্যাদাপূর্ণ নয়। অন্যান্য দেশের লোকেরা আমাদের অতিথি হয়ে এখানে আসবেন, এবং আমাদের সহায়তায় এই কীর্তিটি সম্পাদন করবেন, যা আমাদের দেশের অনেক মানুষের বহু বছরের স্বপ্ন ছিল, তাই এটি ঠিক নয়।

‘তবে বাবা, এটি কোনও দেশের সাফল্যের প্রশ্ন নয়, এটি প্রকৃতির উপর বিজয় লাভ করার মানুষের চেষ্টা। একজন মানুষ কোথায় জন্মগ্রহণ করে এবং কোথায় তার লালনপালন হয়েছে, তা কি গুরুত্বপূর্ণ?" ডেলা খুব প্রাথমিক প্রশ্ন উত্থাপন করলো। সে বলল, ‘আপনি তো বলতেন যে আমার নানী ভারতে জন্মগ্রহণ করেছিলেন এবং আরবে এসেছিলেন, তারপরে সোমালিয়ায় বিয়ে করেছিলেন এবং আমেরিকাতে থাকতেন। এমন পরিস্থিতিতে কোন দেশ তার কৃতিত্বের জন্য গর্বিত হবে? আবার সব দেশের মানুষ একই মানসিকতার অধিকারী কোথায়? একই দেশের একজনের কাজে, সে দেশের অন্য একজনের মাথা নত হয়ে যায়, আবার গর্বের সাথে উঠেও যায়। জাতীয়তা চূড়ান্ত নয়, শেষটি কেবল মানবতা।’

বাচ্চারা কত তাড়াতাড়ি বড় হয়ে যায়, আবার বুদ্ধিমানও; কিন্জান ভাবলেন। তবে চীন থেকে আসা দল এই মিশনটি শেষ করবে, এই বিষয়ে তার মন এখনও প্রস্তুত ছিল না। তিনি অনুভব করেছিলেন যে ডেলা তাদের সাথে থাকলেও, চীনা সদস্যরা সাফল্যের সমস্ত কৃতিত্ব পাবেন, কারণ, ডেলা সেখানে চাকরি করছে, এবং এই লোকদের সাথে সেখান থেকে এই প্রচারের জন্য এসেছে।

রাতে কিন্জান এবং ডেলা রাতে দীর্ঘ আলোচনা চালিয়ে যান। ডেলাও কমবেশি তার বক্তব্য নিয়ে দাঁড়াল, কিন্জানও তার জিদ নিয়ে দৃঢ হয়ে দাঁড়ালেন।তবে কখনও আমরা পাখিকে স্নেহ করার জন্য তার গায়ে হাত রাখি আর সে ঘুরে আমাদের কামড়ে দেয়, ঠিক সেই ভাবে পরের দিন সকালটি যেন কিন্জানকে  কামড়ে দিল। পরের দিন সকালে, পেরিনা প্রকাশ্যে ঘোষণা করেছিলেন যে তিনিও তাদের সাথে সাহসিক অভিযানে যাবেন।

বাড়িতে প্রচুর মতাদর্শের প্রাদুর্ভাব ঘটবে এবং অতিথিরা জানেন না এটি কী হতে পারে? বিদ্রোহ এবং মতবিরোধের হাওয়া বরাবরের মতো প্রবল। মিঃ হো, চুম এবং ইউবানের মনে কোনও অপ্রত্যাশিত ঘটনার আশঙ্কা জেগে উঠল।

তাদের ফিসফিস করে কথা বলতে দেখে, ডেলা এবং পেরিনা যখন তাদের ঘরে এলো, তারা এখান থেকে একটি হোটেলে যাওয়ার বিষয়ে গুরুত্ব সহকারে কথা বলছিলেন। পরিবেশকে হালকা এবং আরও বিশ্বাসযোগ্য করে তোলার জন্য, পেরিনা তাদের এই বিষয়ে নিশ্চিন্ত হতে বললেন, এবং সকলের মেজাজ বদলানোর জন্য পরদিন একটি পিকনিকের ব্যবস্থাও করা হল। সন্দেহটি অতিথিদের মন থেকে ম্লান হয়ে গেল।

সিদ্ধান্ত নেওয়া হল যে পরের দিন সকালে তারা হাডসন নদীর তীরে বেড়াতে যাবেন। একটি জাহাজে চড়ে নদীর দীর্ঘ যাত্রার কাল্পনিক আনন্দ সবার মনকে আলোকিত করে তুলেছিল। একটি নদীর বিপরীত দিকে দীর্ঘ দূরত্বে ভ্রমণের অভিজ্ঞতা চ্যালেঞ্জিং বটে, তার প্রস্তুতি শুরু হয়ে গেল।

সকালে সবচেয়ে আশ্চর্যের বিষয় হ'ল যে কিন্জান সানা ও সিলভাকে তাদের সাথে যেতে অনুমতি দেয়নি। দুজনেই, হঠাৎ এই নিষেধাজ্ঞার অর্থ কী তা বুঝতে পারেনি। কিন্জানকে তো তাদের অনুসরণ করতে বলা হয়নি, কারণ পেরিনা এবং ডেলা উভয়ই বুঝতে পেরেছিলেন, যে কিন্জান অতিথিদের সাথে যেতে পছন্দ করেন না এবং অতিথিরাও তাঁর উপস্থিতিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না।

ডেলা, তাকে অবশ্যই মিশন চালিয়ে যেতে হবে ঘোষণা করে যা আগুনের সৃস্টি করলো, পেরিনা তাকে  অনুসরণ করার সিদ্ধান্ত নিয়ে আগুনে ঘি ঢালার কাজ করল। তাতে কিন্জান নিজেকে বিচ্ছিন্ন ও অবহেলিত মনে করছিলেন। কিন্তু কেউ ভাবেন নি যে তিনি বাচ্চাদের মতো সানা ও সিলভাকে থামিয়ে প্রতিশোধ নেবেন। তার সিদ্ধান্তে দেখে ইউবানের মুখ শুকিয়ে গেল, কিন্তু পরিবেশের গম্ভীরতা দেখে সে বলতে পারল না, যে সানা ও সিলভা যদি না যায় সেও তাদের সাথে যেতে চাইবে না । 'যৌবন' ও একটি বর্ণ, এবং এ কারণেই সে সানা এবং সিলভা কে কাছাকাছি পেয়েছিল।

ডেলা আরও একবার কিন্জানকে উপেক্ষা করে সানা এবং সিলভাকে চলার নির্দেশ দেয়। ডেলা নিশ্চিন্ত যে তার মন রাখার জন্য, কিন্জান তার রাগ ভুলে যাবেন, বাচ্চাদের মতো একগুঁয়েমি ছেড়ে দিয়ে মেয়েদের যেতে দেবেন। অন্যরা তাদের সম্পর্কে সিদ্ধান্ত নিয়েছে তা জেনে মেয়েরাও নিজেকে অপমানিত বোধ করে তবে কিন্জানের রাগ দেখে তারা কোনও সিদ্ধান্ত নিতে পারেনি। অতিথিদের সামনে কোনও তিক্ত তামাশা পরিবেশনা না করার উদ্বেগও ছিল। তবে সম্ভবত তাদের মা ডেলা এ নিয়ে চিন্তিত নয়।

নদীর তীরে প্রচুর লোক জড়ো হয়েছিল, যার কারণে শহর থেকে অনেক দূরে এই অঞ্চলটিও জনগণের উদ্দীপনা নিয়ে একটি জনবহুল অঞ্চল বলে মনে হচ্ছিল। উপকূলটি পুরোপুরি পুলিশের গাড়ি দ্বারা ঘিরে ছিল। কারও কাছে যাওয়ার অনুমতি নেই। এখনও অবধি কোনও মৃতদেহ পাওয়া যায়নি, তবে পুরো ডুবুরি দল ব্যস্ত ছিল।

জলের প্রবাহের বিপরীতে সেই ছোট জাহাজের কোনও চিহ্নই জলের উপরিভাগে দেখা যায়নি। বিষয়টি পুলিশ কর্মকর্তাদের জন্যও জটিল হয়ে ওঠে, কারণ কোনও মানবিক ত্রুটি ছাড়া এ জাতীয় দুর্ঘটনা সম্ভব ছিল না। কিছু প্রত্যক্ষদর্শী বলেছিলেন যে সম্ভবত জাহাজে কোনো নৌকো অভিযানের সদস্য ছিলেন, কারণ জাহাজের গতি এবং এতে বসে থাকা লোকদের অন্যান্য দুঃসাহসিকতার কারণে জাহাজটি সবার দৃষ্টি আকর্ষণ করেছিল। জাহাজটিতে কিছু মহিলা সহ প্রায় আধ ডজন লোক ছিল।

প্রায় আড়াই ঘন্টা চেষ্টার পরে, দ্রুত প্রবাহিত স্রোত থেকে ডুবুরিদের দ্বারা পাওয়া প্রথম দেহটি একজন চাইনিজ প্রাপ্তবয়স্কের মতো লাগছিল। এ কারণে খুব শিগগিরই বাকি দেহগুলির সন্ধানের সম্ভাবনা আরও দৃঢ হয়। একটি মৃতদেহের সাহায্যে দলের লোকদের সনাক্ত করাও সহজ ছিল।

জাহাজটিকে বাফেলোতে যে জায়গা থেকে নেওয়া হয়েছিল, সেখান থেকে সহজেই জানা গেল যে এই দুর্ভাগ্য ব্যক্তিরা কিন্জানের বাড়ির অতিথি ছিলেন এবং একই তিনজন চীনা অতিথির সাথে সাহসী পেরিনা ও ডেলাও মারা গিয়েছিলেন।

এই খবর বাড়িতে পৌঁছামাত্রই সেখানে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। সানা ও সিলভা কাঁদতে কাঁদতেও ভুলে যেতে পারে নি, যে তাদের জেদ সত্ত্বেও কিন্জান তাদের যেতে দেয়নি। এই উপহারে পাওয়া সমস্ত জীবনশক্তি নিয়ে, তারা দুজনেই কিন্জানের সাথে বিভ্রান্ত হয়ে দুর্ঘটনা স্থলে ছুটে যায়। 

পরের দিন সকালে সানা এবং সিলভা, সাদা পোশাক পরে একটি চার্চে নীরবে দাঁড়িয়ে, সেই দৃশ্যটি বারবার মনে করছিল, যখন তারা নদীর তীরে দুর্ঘটনা স্থলে পৌঁছেছিল। তাদের মনে এই ধারণাটি একসাথে এবং বারবার এসেছিল যে কিন্জান পুরো পরিবেশে পুলিশকে এড়াতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। শুধু তাই নয়, জাহাজটি যেখান থেকে নেওয়া হয়েছিল, সেখানের কর্মীরাও বারবার সন্দেহ প্রকাশ করেছিলেন যে এটি কোনও প্রাকৃতিক দুর্ঘটনা নয়। তবে কেউ তা আটকাতে পারেনি। একটি মিশনকে ব্যর্থতা হিসাবে ঘোষণা করে জল সমাধিতে ফেলে দেওয়া হয়েছিল, কিছু মানুষকে তাদের ভাগ্য বলে চলমান জলে মিলানো হয়েছিল। দ্রুত প্রবাহিত জল ‘বীতী তাহি বিসার দে’, গুনগুন করে কতটা এগিয়ে গেছে কে জানে! যা বেঁচেছিল তা ছিল সংসার। এটি আবার শুরু হলো।

 

শেয়ারড

NEW REALESED